চার্জ কাকে বলে? রেহেন ও চার্জের মধ্যে পার্থক্য

0

চার্জ কাকে বলে?


সম্পত্তি হস্তান্তর আইন,১৮৮২ এর ১০০ ধারা অনুসারে, যেক্ষেত্রে পক্ষসমূহের কার্য দ্বারা বা আইন প্রয়োগের ফলে একজনের স্থাবর সম্পত্তি অর্থ পরিশোধের জন্য অপর ব্যক্তির জামানতে পরিণত হয় সেক্ষেত্রে যে ব্যক্তির জামানতে সম্পত্তি চলে যায় তার ঐ সম্পত্তির উপর চার্জ রয়েছে বলে গণ্য করা হবে।

চার্জ লিখিত হওয়ার কোন প্রয়োজন নেই। মৌখিক ভাবে চার্জ সৃষ্টি করা যায়। এ ধারা অনুযায়ী শুধুমাত্র স্থাবর সম্পত্তির উপর চার্জ সৃষ্টি করা যায়।



চার্জের উদাহরণঃ

বদরুল ও খাদেমুল পৈত্রিক সম্পত্তি বন্টনের জন্য একজন সালিশদার নিযুক্ত করল। সালিশদার বদরুলের সম্পত্তি ভাগ করে  একটি  বাড়ী ও কয়েকটি দোকান দিল এবং  খাদেমুলকে অপর একটি বাড়ী এবং অন্যান্য কয়েকটি দোকান দিলো। সম্পত্তির মূল্য বিবেচনা করে দেখা গেলো যে,বদরুলের সম্পত্তির মূল্য খাদেমুল অপেক্ষা ৫০০০০ টাকা বেশি। সালিশদার বদরুলকে একমাসের মধ্যে খাদেমুলের নিকট তাই ৫০ হাজার টাকা প্রদান করার নির্দেশ দিলো। এই ৫০০০০ টাকার জন্য বদরুলের অংশের সম্পত্তির উপর খাদেমুলের অনুকুলে চার্জ সৃষ্টি হবে।


™  রেহেন ও চার্জের মধ্যে পার্থক্যঃ

রেহেন ও চার্জ উভয়ক্ষেত্রে দেনা পরিশোধের অঙ্গীকার থাকে এবং উভয়ই ঋণ পরিশোধের নিশ্চয়তা দেয়। রেহেন ও চার্জের সংজ্ঞা ও বৈশিষ্ট্য বিশ্লেষণ করলে তাদের মধ্যে অনেক সাদৃশ্য দেখা দিলেও নিম্ললিখিত পার্থক্যসমূহ রয়েছেঃ


 সম্পত্তির স্বত্ত্ব হস্তান্তরের ক্ষেত্রেঃ

রেহেন বা বন্ধক দ্বারা কোন নির্দিষ্ট স্থাবর সম্পত্তির স্বত্ব হস্তান্তর করা হয়। অন্যদিকে চার্জ বা দায়ের ক্ষেত্রে কোন সম্পত্তি থেকে দেনা পরিশোধের অধিকার প্রদান করা হয়,সম্পত্তির স্বত্ব হস্তান্তর করা হয় না।


 সৃষ্টির প্রক্রিয়াঃ

রেহেন সর্বক্ষেত্রে পক্ষগণের কার্য দ্বারা সৃষ্টি হয়, আইনের প্রয়োগ দ্বারা নয়। অপরপক্ষে চার্জ দুভাবে সৃষ্টি হতে পারে; পক্ষগণের কার্য দ্বারা ও আইন প্রয়োগ দ্বারা।


 সৃষ্টির পদ্ধতিঃ

১০০ টাকা বা তার বেশি পরিমাণ ঋণের জন্য রেহেন রেজিস্ট্রিকৃত দলিল মূলে সৃষ্টি হবে।দলিলে দাতা স্বাক্ষর করবেন। অপরপক্ষে চার্জ সৃষ্টি করার জন্য কোন আনুষ্ঠানিকতার প্রয়োজন হয় না। চার্জ সৃষ্টি করার কোন পদ্ধতিও আইন নির্দেশ করে নাই।

 

স্থায়ীত্বের পার্থক্যের ক্ষেত্রেঃ

রেহেন বা বন্ধক একটি নির্ধারিত সময়ের জন্য করা হয়। অন্যদিকে, চার্জ বা দায় চিরস্থায়ী প্রকৃতির হতে পারে।



   ফরক্লোজারের অধিকারঃ

কোন কোন রেহেনের ক্ষেত্রে রেহেনী সম্পত্তি ফরক্লোজার বা রেহেনমুক্ত করার অধিকার হরণ করার অধিকার রেহেনগ্রহীতার থাকে। অপরপক্ষে, চার্জ সম্পত্তি কোন ভাবেই চার্জগ্রহীতা ফরক্লোজ করতে পারে না।

  সম্পত্তির পশ্চাৎধাবনঃ

রেহেন রাইট ইন রেম সৃষ্টি করে। রেহেনী সম্পত্তি পরবর্তী সময় যেকোন হস্তান্তর দ্বারা অন্য যেকোন ব্যক্তির নিকট যাক না কেন রেহেনগ্রহীতা ঋণের টাকার জন্য ঐ সম্পত্তির পশ্চাৎধাবন করতে পারে এবং ঐ সম্পত্তি হতে ঋণের টাকা উসূল করতে পারে। কিন্তু চার্জের ক্ষেত্রে চার্জগ্রহীতা সর্বক্ষেত্রে সম্পত্তির পশ্চাৎধাবন করতে পারে না। নোটিশবিহীন খাটি ক্রেতার বিরুদ্ধে কোন চার্জ বা দায় কার্যকরযোগ্য হয় না।


  সাক্ষীর প্রয়োজনীয়তাঃ

রেহেনী দলিল সম্পাদনের ক্ষেত্রে দুইজন প্রত্যায়িত সাক্ষীর প্রয়োজন। কিন্তু চার্জের ক্ষেত্রে এরূপ সাক্ষীর কোন আবশ্যকতা নেই

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)

buttons=(Accept !) days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top