গণহত্যা:

0

গণহত্যা বলতে নির্দিষ্ট একটি ভৌগোলিক অংশে একযোগে বা অপেক্ষাকৃত অল্প সময়ে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ হত্যা করাকে বোঝায়।


১৯৭১ বাংলাদেশী বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের পরে পড়ে থাকা বুদ্ধিজীবীদের লাশ
গণহত্যা জাতিগত, বর্ণগত, ধর্মীয় বা নৃতত্ত্বীয় গোষ্ঠী হিসাবে বিবেচিত মানুষজনকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার ইচ্ছাকৃত কার্য। 'গণ'-এর অর্থ গোষ্ঠী এবং 'হত্যা'র অর্থ সংহার। অর্থাৎ গণহত্যা হলো কোনো গোষ্ঠীভুক্ত মানুষজনকে মেরে ফেলা। ইংরেজি প্রতিশব্দ জেনোসাইডের উৎসও একই। এটি গ্রিক জেনোস, অর্থাৎ মানুষ বা বর্ণ থেকে এবং সাইড অর্থাৎ মারা থেকে এসেছে। সেহেতু জেনোসাইডের বা গণহত্যার অর্থ "জাতীয়, নৃগোষ্ঠীয়, বর্ণগত বা ধর্মীয় গোষ্ঠীকে সম্পূর্ণরূপে বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্যে করা কার্য"।

এফবিআই এর মতে, গণহত্যা হল সেই হত্যাকাণ্ড যখন কোন একটা ঘটনায় চার বা তার অধিক সংখ্যক মানুষ মারা যায় এবং হত্যাকাণ্ডের মাঝে কোন বিরতি থাকে না। গণহত্যা সাধারণত একটি নির্দিষ্ট স্থানে ঘটে, যেখানে এক বা একাধিক মানুষ অন্যদের মেরে ফেলে। অনেক গণহত্যার শেষে হত্যাকারী আত্মহত্যা করে অথবা পুলিশের হাতে নিহত হয়।

বর্তমান পর্যন্ত বেশ কিছু গণহত্যার ঘটনা দেখা গিয়েছে। ইহুদীদের হত্যার সময়ে জেনোসাইড শব্দ প্রথম ব্যবহৃত হয়েছিল। পরবর্তীকালে, গ্রীক গণহত্যা, আর্মেনীয় গণহত্যা, এশিরিয়ান গণহত্যা, ইউক্রেনীয় গণহত্যা, বাংলাদেশ গণহত্যা, কম্বোডীয় গণহত্যা, গুয়াতেমালান গণহত্যা, কুর্দীয় গণহত্যা, বসনীয় গণহত্যা, রোবণ্ডন গণহত্যা ইত্যাদি বিভিন্ন ঘটনা খবরে এসেছে।

ইতিহাসে গণহত্যা

সোভিয়েত নগ্ন যুদ্ধবন্দি গণহত্যা—। "৩.৩ মিলিয়নের হত্যা হওয়া সোভিয়েত যুদ্ধবন্দি এখনো পর্যন্ত কম জ্ঞাত আধুনিক গণহত্যাসমূহের অন্যতম; এযাবৎ এর ওপরে কোনো পূর্ণ দৈর্ঘ্যের গ্রন্থ নেই।"Adam Jones
গণহত্যার ধারণা অতীতের বহু ঘটনায় প্রযোজ্য গণ্য করা হয়েছে। সিপিপিসিজির মতে, "ইতিহাসের প্রতিটি কালে গণহত্যা মানবতার জন্য বৃহৎ ক্ষতি সাধন করেছে।"

অনেক দেশে গণহত্যাকে স্বীকৃতি প্রদান করা বা না করা অবৈধ। যেমন, কখনো ইউরোপীয় দেশে ইহুদীদের গণহত্যা এবং আর্মেনীয় গণহত্যাকে মিথ্যা আখ্যা দেওয়া নিষেধ। অন্যদিকে, তুরস্কে আর্মেনীয়দের, গ্রীকদের, এশিরীয়দের এবং মেরোনাইটদের গোষ্ঠীগত হত্যাকে গণহত্যা বলা আর্টিকেল ৩০১ অনুযায়ী দণ্ডনীয়।

উইলিয়াম রুবিনস্টাইনের মতে, প্রথম বিশ্ব যুদ্ধের পরে শাসনের অভিজাত ধরন লোপ পাওয়ার পরই বিংশ শতকের গণহত্যাসমূহের আত্মপ্রকাশ ঘটে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)

buttons=(Accept !) days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top