দন্ডসম্পর্কিত_ধারাগুলো:

0
★ধারা-৫৩। দন্ডসমূহ
এই বিধির বিধানসমূহ অনুযায়ী অপরাধকারীগন যে যে দণ্ডে দণ্ডার্হ হইবে তাহা হইতেছেঃ
প্রথমত মৃত্যু:
দ্বিতীয়ত যাবজ্জীবন কারাবাস:
তৃতীয়ত (বাতিল):
চতুর্থত কারাবাস; উহা দুই প্রকারের যথা:
(১) সশ্রম, অর্থাঃ কঠোর শ্রম সহকারে; ২) বিনাশ্রম;
পঞ্চমত সম্পত্তি বাজেয়াফত;
ষষ্ঠত অর্থদণ্ড।
★ধারা ৫৩-ক। কারাবাস উল্লেখের ব্যাখ্যা:
(১) (২) উপধারার শর্তাবলী সাপেক্ষে, সাময়িকভাবে প্রচলিত অন্য যেকোন আইনে যেখানে যাবজ্জীবন ‘দ্বীপান্তর’ এর উল্লেখ আছে, সেখানে উহা ‘যাবজ্জীবন কারাবাস’ ধরিতে হইবে।
(২) বর্তমানে প্রচলিত যেকোন আইনে কোন মেয়াদের বা স্বল্প মেয়াদের জন্য যেকোনাভাবে হউক না কেন, দীপান্তরের উল্লেখ থাকিলে উহা রদ গণ্য হইবে।
(৩) বর্তমানে প্রচলিত অন্য যেকোন আইনে, যেখানে দীপান্তর উল্লেখ আছে:
(ক) সেখানে উহা যদি যাবজ্জীবন দীপান্তর বুঝায়, তাহা হইলে উহাকে যাবজ্জীবন কারাবাস ধরিতে হইবে;
(খ) সেখানে উহা যদি স্বল্পতর মেয়াদের দীপান্তর বুঝায়, তাহা হইলে ইহা রদ গণ্য হইবে।
★ধারা ৫৪।  মৃত্যুদন্ড হ্রাসকরণ
মৃত্যুদণ্ড দান করা যাইতে পারে এইরূপ প্রত্যেক ক্ষেত্রে সরকার অপরাধকারীর সম্মতি ব্যতিরেকেই উক্ত দণ্ডকে এই বিধিবলে ব্যবস্থিত অন্য যেকোন স্বল্পদণ্ডে রূপান্তরিত করিতে পারিবেন।
★ধারা ৫৫।  যাবজ্জীবন কারাবাস দণ্ড হ্রাসকরণ:
যাবজ্জীবন কারাবাস দণ্ড দান করা যাইতে পারে এইরূপ প্রত্যেক ক্ষেত্রে সরকার অপরাধকারীর সম্মতি ব্যতিরেকেই উক্ত দণ্ডকে যেকোন বর্ণনার অনূর্ধ্বে ২০ বৎসর মেয়াদী কারাদণ্ডে দণ্ডিত করিতে পারিবেন।

#চুরি-ডাকাতি সম্পর্কিত ধারা:
ধারা ৩৭৮ চুরি
যে ব্যক্তি, কোন ব্যক্তির দখল হইতে কোন অস্থাবর সম্পত্তির উক্ত ব্যক্তির সম্মতি ব্যতিরেকে অসাধুভাবে গ্রহণ করিবার অভিপ্রায়ে অনুরূপ গ্রহণের উদ্দেশ্যে উক্ত সম্পত্তি স্থানান্তর করে, সেই ব্যক্তি চুরি করে বলিয়া গণ্য হইবে।
ধারা ৩৭৯ চুরির শাস্তি
যে ব্যক্তি চুরি করে, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ তিন বছর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডনীয় হইবেন।
ধারা ৩৭০ বাসগৃহ ইত্যাদিতে চুরি
যে ব্যক্তি, মনুষ্য বসবাস বা সম্পত্তি সংরক্ষণের জন্য ব্যবহৃত হয় এইরূপ অট্টালিকা, তাঁবু বা জাহাজে চুরি অনুষ্ঠান করে, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ সাত বছর পর্যন্ত হইতে পারে- দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডনীয় হইবে। 

#দস্যুতা ও ডাকাতি সম্পর্কিত ধারা:
ধারা ৩৮৩ বলপূর্বক গ্রহণ
যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে কোন ব্যক্তিকে, উক্ত ব্যক্তি বা অন্য কাহারও প্রতি ক্ষতির ভয় দেখায় এবং তদ্বারা উক্ত ভয় প্রদর্শিত ব্যক্তিকে কোন ব্যক্তির নিকট কোন সম্পত্তি বা মূল্যবান জামানত, কিংবা স্বাক্ষরিত বা সীলমোহরকৃত কোন কিছু-যাহা মূল্যবান জামানতে রূপান্তরিত হইতে পারে- হস্তান্তর করিতে প্রবৃত্ত করে, সেই ব্যক্তি ‘বলপূর্বক গ্রহণ’ করে।
ধারা ৩৯০ যেক্ষেত্রে চুরি দস্যুতা বলিয়া গণ্য হয়
সকল দস্যুতায় হয় চুরি বা বলপূর্বক গ্রহণ রহিয়াছে। যদি চুরি করিবার উদ্দেশ্যে বা চুরি করিতে, কিংবা চুরিতে লব্ধ সম্পত্তি বহন বা বহনের উদ্যোগকালে, অপরাধকারী তদুদ্দেশ্যে স্বেচ্ছাকৃতভাবে কোন ব্যক্তির মৃত্যু ঘটায় বা তাহাকে আঘাতদান করে তাহাকে অবৈধভাবেএ আটক করে বা করিবার উদ্যোগ করে, কিংবা তাহাকে তাৎক্ষণিক মৃত্যু বা তাৎক্ষণিক আঘাত বা তাৎক্ষণিক অবৈধ আটকের ভীতি প্রদর্শন করে বা করিবার উদ্যোগ করে, তাহা হইলে উক্ত চুরি হইতেছে ‘দস্যুতা’।
ধারা ৩৯১ ডাকাতি
যেক্ষেত্রে পাঁচ বা ততোধিক ব্যক্তি মিলিতভাবে কোন দস্যুতা অনুষ্ঠান করে বা করিবার উদ্যোগ করে কিংবা যেক্ষেত্রে মিলিতভাবে দস্যুতাকারী বা অনুষ্ঠান করিবার উদ্যোগকারী ব্যক্তিগণের এবং উপস্থিত ও অনুরূপ দস্যুতা অনুষ্ঠানে বা উহার উদ্যোগে সাহায্যকারী ব্যক্তিগণের মোট সংখ্যা ৫ (পাঁচ) বা ততোধিক হয়, সেইক্ষেত্রে অনুরূপ অনুষ্ঠানকারী প্রত্যেক ব্যক্তি ‘ডাকাতি’ করে বলিয়া গণ্য হইবে।
ধারা ৩৯২ দস্যুতার শাস্তি
যে ব্যক্তি দস্যুতা করে, সেই ব্যক্তি সশ্রম কারাদন্ডে- যাহার মেয়াদ দশ বছর হইতে পারে দন্ডিত হইবে, তদুপরি অর্থদন্ডেও দন্ডনীয় হইবে এবং যদি রাজপথে সূর্যাস্ত ও সূর্যোদয়ের মধ্যবর্তী সময়ে দস্যুতা অনুষ্ঠিত হইয়া থাকে, তাহা হইলে উক্ত কারাদন্ড চৌদ্দ বছর পর্যন্ত সম্প্রসারিত হইতে পারিবে।
ধারা ৩৯৪ দস্যুতা অনুষ্ঠানকালে স্বেচ্ছাকৃতভাবে আঘাত প্রদান
যদি কোন ব্যক্তি দস্যুতা অনুষ্ঠানকালে বা অনুষ্ঠানের উদ্যোগকালে স্বেচ্ছাকৃতভাবে আঘাত প্রদান করে, তাহা হইলে অনুরূপ ব্যক্তি এবং অনুরূপ দস্যুতা অনুষ্ঠান বা উহা উদ্যোগের সহিত মিলিতভাবে জড়িত অন্য যেকোন ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা সশ্রম কারাদন্ডে জড়িত অন্য যেকোন ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা সশ্রম কারাদন্ডে-যাহার মেয়াদ দশ বছর পর্যন্ত হইতে পারে-দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডনীয় হইবে।
ধারা ৩৯৫ ডাকাতির শাস্তি
যে ব্যক্তি ডাকাতি করে, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা সশ্রম কারাদন্ডে যাহার মেয়াদ দশ বছর পর্যন্ত হইতে পারে-দন্ডিত হইবে, এবং তদুপরি অর্থদন্ডে দন্ডনীয় হইবে।
ধারা ৩৯৬ খুন সহকারে ডাকাতি
পাঁচ বা ততোধিক ব্যক্তি যাহারা মিলিতভাবে ডাকাতি করিতেছে, তাহাদের যেকোন একজন অনুরূপভাবে ডাকাতি করা কালে খুন করিলে উক্ত ব্যক্তিদের প্রত্যেকের মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডে বা সশ্রম কারাদন্ডে- যাহার মেয়াদ দশ বছর পর্যন্ত হইতে পারে- দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডনীয় হইবে।
ধারা ৪১০ চোরাই মাল
যে সম্পত্তি দখল চুরি বা বলপূর্বক গ্রহণ বা দস্যুতার ফলে হস্তান্তরিত হইয়াছে এবং যে সম্পত্তি অপরাধমূলকভাবে  আত্মসাৎ করা হইয়াছে, অথবা সে সম্পত্তি সম্পর্কে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করা হইয়াছে, উক্ত হস্তান্তর, আত্মসাৎকরণ, বা বিশ্বাসভঙ্গকরণ বাংলাদেশের ভিতরে বা বাহিরে যেখানেই অনুষ্ঠিত হউক না কেন ‘চোরাই মাল’ বলিয়া অভিহিত হইবে। কিন্তু যদি অনুরূপ মাল উত্তরকালে এমন কোন ব্যক্তির দখলে আসে সে আইনত উহা দখল করিবার অধিকারী তাহা হইলে উহা আর চোরাই মাল বলে গণ্য হইবে না।
ধারা ৪১১ অসাধুভাবে চোরাই মাল গ্রহণ করা
যে ব্যক্তি কোন মাল চোরাই বলিয়া বা উহা চোরাই মাল বলিয়া বিশ্বাস করিবার কারণ থাকা সত্ত্বেও উক্ত চোরাই মাল অসাধুভাবে গ্রহণ বা রক্ষণ করে, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে- যাহার মেয়াদ তিন বছর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে।

Maruf Hossen Jewel
marufhossenjewel@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)

buttons=(Accept !) days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top